ইসলামী ব্যাংকে বার বার পরিবর্তন- সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপক আহসানুল আলমের একান্ত সাক্ষাৎকার

20130905_013953

প্রশ্ন    স্যার ইসলামী ব্যাংকে আরেকবার নাটকীয় পরিবর্তন হল, কারণ কি ?

উত্তর পরিবর্তনকে নাটকীয় বলছেন কেন ? পরিবর্তন তো পরিবর্তনই।

প্রশ্ন নাটকীয় এই কারনেই বলছি যে অপসারিত চেয়ারম্যান আরস্তু খান আগা গোরাই বলেছেন “ব্যাংক ভাল চলছে। Wait and see ডিসেম্বর মাসে আমাদের পারফরমেন্স দেখবেন” মনে হচ্ছিল ইসলামী ব্যাংকে তিনি ভালভাবে সংসার সাজিয়ে ছিলেন। তাহলে এমন হল কেন ?

উত্তরঃ আমি জ্যোতিষী কিংবা গোয়েন্দা নই তাই সব জানিনা, যা জানি তা জানাতে পারি।

প্রশ্ন   স্যার আপনি সাবেক ভাইস চেয়ারম্যান… আপনার উপরে ব্যাংকিং খাতের নির্ধারক হিসেবে দেশের মানুষ আস্থা রাখে……  নৈপথ্যের কারণ যদি বলতেন ?

উত্তর দেখেন আরস্তু খান একজন আমলা, অতিরিক্ত সচিব ছিলেন, সচিব ও হয়েছিলেন। IBBL এর মতো ব্যাংক চালানোর কোন যোগ্যতা তার ছিলনা। ব্যাংকের অভ্যন্তরে একটি সরকার বিরোধী চক্রের উপর ভর করে তিনি কিছু না বুঝে ব্যাংক চালাচ্ছিলেন। যার ফলে NPL বাড়তে থাকে, ADR ৯২% এ চলে যায়  , বিভিন্ন কাজের মাধ্যমে Window Dressing করে ব্যাংক চালাচ্ছিলেন তিনি। মাননীয় প্রধান মন্ত্রীকে ভুল তথ্য দিচ্ছিলেন। বিশেষ করে ঘুপটি মেরে থাকা স্বাধীনতা বিরোধী শক্তিকে Top Management এর আসনে বসিয়ে ব্যাংক চালাচ্ছিলেন তিনি। তারপর ব্যাংক নীচের দিকে নামতে থাকে। মালিক পক্ষ আর আস্থা রাখতে পারছিলনা, তাই তিনি চলে যেতে বাধ্য হন।

প্রশ্নঃ  ঃ স্যার শোনা যাচ্ছে তিনি আসলে বি এন পি, জামাত ঘরনার লোক, এটা কি কোন কারন হতে পারে?

উঃ এ বিষয়ে আমার কাছে তথ্য আছে, প্রমাণ নাই। মানিকগঞ্জ আওয়ামীলীগের শীর্ষ নেতা আমার বন্ধুর কাছ থেকে জেনেছি, তার পিতা মুসলিমলীগের নেতা ছিলেন। এমনকি তার পিতা স্বাধীনতা যুদ্ধের সময় মানিকগঞ্জ শহীদ মিনার ভাঙ্গেন। এমনও শোনা যায় তিনি উত্তরা ষড়যন্ত্রের নায়কদের অন্যতম।

তবে দিন দশেক আগে জামাতের রোকন পর্যায়ে  Addl. MD ৩ জন  DMD ও EVP  পর্যায়ের সরকার বিরোধী অফিসারকে পদত্যাগ করতে বাধ্য ও দুইজনকে Terminate করাতে Board বাধ্য করলে তিনি কোন ঠাঁসা হয়ে পড়েন। কারণ তিনি এদের ওয়াদা দিয়েছিলেন আর কোন জামায়াতীদের চাকুরীচ্যুত করা হবেনা তার আমলে। পদত্যাগ করে তিনি তার ওয়াদার সম্মান রেখেছেন।

প্রশ্নঃ   স্যার এই পরিবর্তন কি ভালো হয়েছে?

উঃ দেখুন পরিবর্তন তো রুটিন বিষয়। No body is indispensable, Arastoo Khan is not indispensable আর একথাও সত্য IBBL এর মতো এত বিশাল ব্যাংক পরিচালনার কোন যোগ্যতা তার ছিলো না।দেরীতে হলেও মালিকপক্ষ তা বুঝতে পেরেছেন। এটা ব্যাংক এর জন্য ভালো হবে।